24 July 2008

বুড়ো আমি কাঁদি একা ; ইনিয়ে... বিনিয়ে... B-)

পাঁজরের হাড্ডিতে পয়সার ঝনঝন ,
নাকি চাস্ হৃদয়ের উত্তাপ ; অঞ্জন ,
বল তুই ভালো করে, একখানা মন চাস্ -
নাকি শুধু বন্ধুর , টাকা লাখ পঞ্চাশ ?

বোকা আমি ;- ধোঁকাবাজ করে মৃদু চালাকী ,
'সুতো বিনে শুধু ফুলে হবে ভাই মালা কি ?
জেনে নিও দরকার , ফুল-সূতো উভয়ের
দু’জনার মিলে হবে আগমন শুভ-এর’ !

কুঞ্চিত কপালেতে ভাবি এই তত্ত্ব ,
অঞ্জুর কথাগুলি কতখানি সত্য ।
মগজের ইঞ্জিণ ; গতি অতি মন্থর ;
ভেবে কুল পায়না-রে দুর্বল অন্তর !
শুভ হবে ওর সাথে দোস্তিতে মাতলে ?
মনটাতো দেয়না - হে কোন পথ বাৎলে ।

তাই........

দ্বিধাহত মনটারে সিধাহাতে রুখে দেই ,
ভাবনার ইতে টেনে বন্ধুকে বুকে নেই

আহা........

ভাবনার ইতি টেনে বন্ধুকে বুকে নেই ....
সেই ভূলে এ-জীবনে আজো আমি সুখে নেই ।
নিঃস্ব করে মোরে সব নিলো ছিনিয়ে ,
বুড়ো আমি কাঁদি একা ; ইনিয়ে... বিনিয়ে....


:P :P :P :P :P :P

11 comments:

  1. ১.যারা পরস্পর বন্ধু ছিলো, সেদিন (কিয়ামতের দিন) পরস্পর শত্রু হয়ে যাবে, কেবল আল্লাহভীরু লোকরা ছাড়া। হে আমার বান্দাগন আজকে তোমাদের কোন ভয় নেই, তোমরা ভীত-সন্ত্রস্তও হবেনা ।

    (সূরা-যুখরুফ-৬৭-৬৮)


    ২.মুহাম্মদ আল্লাহর রসূল এবং তার সঙ্গী-সাথীগন কাফেরদের প্রতি কঠোর এবং পরস্পরের প্রতি রহমশীল ।

    (ফাতাহ-২৯)

    ReplyDelete
  2. একবার হযরত আবুজর রা কে উদ্দেশ্য করে রাসুলুল্লাহ সা প্রশ্ন করেন, "হে আবুজার ইমানের কোন কাজটি অধিকতর মজবুত?, আবুজার রা জবাব দিলেন, আল্লাহ এবঙ তার রাসূলই ভালো জানেন । রাসূলুল্লাহ সা বললেন, তা হচ্ছে, আল্লাহর পথে বন্ধুত্ব এবং তার জন্য ভালোবাসা ও শত্রুতা"

    ReplyDelete
  3. হযরত আবু হুরায়রা রা হতে বর্ণিত,

    রাসুলুল্লাহ সা বলেছেন, মানুষ তার বন্ধুর কার্যাবলীর (দ্বীনের) ওপর প্রতিষ্ঠিত হয়ে থাকে । কাজেই তোমরা কাকে বন্ধু বানাও তা প্রত্যেকেই ভেবে-চিন্তে নাও...

    ReplyDelete
  4. -মুমিনরা তো পরস্পরের ভাই । অতএব তোমাদের পরস্পরিক সম্পর্ক যথাযথভাবে পুনর্গঠিত করে দাও ।

    -হুজুরাত-১০

    -তিনিই তো নিজের সাহায্য দারা ও মুমিনদের মাধ্যমে তোমার সহায়তা করেছেন এবং মুমিনদের অন্তরকে পরস্পর জুড়ে দিয়েছেন ।

    -আনফাল- ৬২-৬৩

    ReplyDelete
  5. আবু হুরায়রা রা থেকে বর্নিত, রাসুল সা বলেন, আল্লাহতায়ালা কিয়ামতের দিন বলবেন যারা আমার শ্রেষ্ঠত্বের জন্য পরস্পরকে ভালোবাসতো , তারা আজ কোথায় ? আজকে আমি তাদেরকে নিজের ছায়াতলে আশ্রয় দান করবো । আজকে আমার ছাড়া আর কারো ছায়া নেই ।

    ReplyDelete
  6. ১. আল্লাহর সে নেয়ামতের কথা স্মরণ করো, যা তোমাদের ওপর রয়েছে, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু, তিনিই তোমাদের হৃদয়কে জুড়ে দিলেন এবং তোমরা তার অনুগ্রহ ও মেহেরবানীর ফলে ভাই-ভাই হয়ে গেলে । -আল-ইমরান-১০৩


    ২....এবং তারা নিজের উপর অন্যান্যদের প্রয়োজনকে অগ্রাধিকার দেয় । যদিও তারা রয়েছে অভাব অনটনের মধ্যে।

    - হাশর-০৯

    ReplyDelete
  7. ১.আবু মুসা আশয়ারী রা হতে বর্নিত, রাসুর সা বলেছেন, একজন মুমিনের সংগে আরেক মুমিনের সম্পর্ক সুদৃঢ় প্রাসাদের মত যার একটি অংশ অপর অংশের সাথে মজবুতভাবে সংযুক্ত । একথা বলে তিন এক হাতের আঙুল অপর হাতের আঙুলের মাঝে প্রবেশ করিয়ে দেখালেন ।


    ২.হযরত মুয়াজ ইবনে জাবাল রা হতে বর্নিত , তিনি বলেন, আমি রাসুল সা কে বলতে শুনেছি, আল্লাহতায়ালা বলেছেন,

    যারা আমার জন্য পরস্পরকে ভালোবাসে, আমার জন্য একত্রে অবস্থান করে , আমার জন্য পরস্পর সাক্ষাত করতে যায় এবং আমার জন্য পরস্পর অর্থ ব্যয় করে- তাদের প্রতি আমার ভালোবাসা অপরিহার্য ।

    ReplyDelete
  8. -যে মহান সত্তার হাতে আমার প্রান নিবদ্ধ তার কসম, কোন বান্দাহ ততক্ষন পর্যন্ত মুমিন হতে পারবেনা, যতোক্ষন না সে, নিজের জন্য যা পছন্দ করবে তার ভাইয়ের জন্যও তা পছন্দ করবে । (বুখারী ও মুসলিম)

    -"সে তার ভাইয়ের কল্যান কামনা করে, তার উপস্থিতিতে কিংবা অনুপস্থিতিতে" (নিসায়ী-আবু হুরায়রা রা)

    ReplyDelete
  9. তুমিতো ভীষন দারুন কবিতা লিখো!

    ReplyDelete
  10. কবিতাটা বড্ড জটিল লঅছে।
    আপনি এত্তো জোস্ কবিতা লিখতে পারেন, আগে জানতাম না।
    কবিতাটা আমার বেশ পছন্দ হইসে.. :P

    ReplyDelete
  11. B-) হে হে থ্যাংকুস ...

    ReplyDelete